Ad

Ad

Pages

Saturday 2 November 2013

SEO এর চমৎকার ও কার্যকরি ২টি টুল সম্বন্ধে জ্ঞান নিয়ে নিন

 প্রিয় টেকটিউনার ভাইয়েরা, আশা করি সবাই ভালো আছেন। এস ই ও জগতে আমি নতুন। ব্লগার এ নতুন একটি ব্লগ খুলেছি। অনলাইনে ঘুরতে ঘুরতে দুটি বিষয় আমার খুব ভালো লেগেছে, তাই আপনাদের সাথে শেয়ার করছি।
যারা নতুন সাইট খুলেছেন এবং সাইটের SEO নিয়ে চিন্তিত তাদের জন্য আমি একটি ডেস্কটপ সফটওয়্যার শেয়ার করব। সফটওয়্যারটির নাম Traffic Travis. সফটওয়্যারটির Paid and Free Verson দুটিই আছে।এটি অনেকগুলো টুলস এর সমাহার। এর মাধ্যমে আপনি আপনার সাইটের On Page Optimization এর অনেক তথ্য বিশ্লেষণ করে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারবেন।

সফটওয়্যারটির মাধ্যমে আপনার সাইটের Page Rank, Number of backlinks এবং আরও অনেক Page Element e.g. Titles, Description, Headings, Image etc.) সম্পর্কে জানতে পারবেন। বিষয়গুলো জানতে নিচর Screen Shot গুলো খেয়াল করুন।



ডাউনলোড লিংক: Traffic Travis
উপরোক্ত Page উপরের ডানদিকের কোনায় "Download" Button এ ক্লিক করুন।
পরবর্তী পেইজ এ পুরো নাম এবং ই-মেইল দিয়ে Registration করুন। এরপর আপনার ই-মেইলে যে ডাউনলোড লিংক দেয়া আছে তাতে ক্লিক করুন।
যে পেইজ টি আসবে তাতে নিচের চিত্রের মতো নিচের "No thanks, I am happy to use the free version at this stage" Button এ ক্লিক করুন। তার আগে অবশ্যই Registration Code টি কপি করে রাখুন। কোডটি সফটওয়্যারটি রান করানোর সময় কাজে লাগবে।

আশা করি আপনাদের কাজে আসবে।
প্রিয় টেকটিউনার ভাইয়েরা, আপনারা সবাই Mozilla FireFox এর Alexa Rank Add-ons সম্পর্কে জানেন। এরকম একটি টুলবার Google Chrome এ ব্যবহার করা যায় যার নাম - SEO Quake. এর মাধ্যমে আপনি কোন সাইটের Alexa Ranking, Google Page Rank, Bing indexing, Google Indexing সহ আরও অনেক তথ্য জানতে পারবেন।

আরেকটি বিষয়: আপনি যখন Google কোন বিষয় নিয়ে সার্চ দিবেন তখন আপনার Search Related যে সাইটগুলো আসবে তাদের সম্পর্কে বিস্তারিত তথ্য একইসাথে পেয়ে যাবেন। আপনি যখন Backlink করতে যাবেন তখন Site এ ঢুকে সাইটের Rank সম্পর্কে জানতে হবেনা। এটি আপনি চাইলে Google Chrome, Fire Fox, Opera সব ব্রাউজারে ব্যবহার করতে পারবেন।
নিচের Screen Shot টি খেয়াল করুন।

Toolbar টি Install করার জন্য: SEO Quake
বিষয়গুলো নিয়ে আগে কেউ টিউন করেছেন কিনা আমার জানা নেই। করা হয়ে থাকলে কিংবা যদি কোন ভূল করে থাকি তাহলে ক্ষমা করবেন।

No comments:

Post a Comment