Ad

Ad

Pages

Tuesday 12 November 2013

আপনি কি ATM ব্যবহারকারি? আপনার অজান্তে চুরি হতে পারে আপনার অ্যাকাউন্ট এর টাকা

আপনি কি ATM ব্যবহারকারি? আপনার অজান্তে চুরি হতে পারে আপনার অ্যাকাউন্ট এর টাকা। সময় থাকতে সাবধান হোন। ১ টি সময় উপযোগী টিউন। সবার পড়া উচিত

 
আমাদের মধ্যে অনেকেই আছি যাদের বিভিন্ন ব্যাংক এর atm কার্ড রয়েছে কিন্তু সেই কার্ড বেবহারে আমরা কতটুকু সতর্ক ? একবার ভাবে দেখেছেন আপনার ১ টু অসতর্কতায় আপনার অ্যাকাউন্ট থেকে হাজার হাজার টাকা গায়েব (চুরি) হয়ে যেতে পারে । অনেকেই হয়ত ভাবছেন সেইটা কিভাবে সম্ভব । আচ্ছা ধরেন আপনি বুথ এ ঢুকলেন টাকা ক্যাশ করার জন্য আমিও আপনার পেছনে পেছনে ঢুকলাম এবং খেয়াল করে আপনার কার্ড এর নাম্বার টা লিখে ফেললাম আপনার অজান্তে ।
এখন আপনি পিন চাপলেন সেটাও আমি দেখে ফেললাম আর কার্ড এর উপরে ত আপনার নাম লেখাই থাকে । সবই আমি জেনে গেলাম । এখন আপনি ভাবছেন এই সব জানলে আমি আপনার কি করতে পারব যদি আমার হাতে কার্ড না পাই ? কিন্তু না এই ৩ টি জিনিস জানলে আমি আপনার কার্ড থেকে হাজার হাজার টাকা চুরি করে ফেলতে পারব ।
ভাবছেন কিভাবে ? ধরেন আমি এখন online এ ১ টা money detector কিনব ajkerdeal.com থেকে সেখানে তাদের online payment সিস্টেম আছে আমি dutch bangla bank er atm card use করব তারা আমাকে ডাচ বাংলা ব্যাংক এর ওয়েবসাইট এ নিয়ে যাবে সেখানে তারা আমার কাছে কি কি information চাইতে পারে নিচের স্ক্রীন শট এ দেখি ।

এখানে যে information দিতে হবে তা হল ১। কার্ড মালিকের নাম ২। কার্ড এর নাম্বার ৩। পিন । এগুলুর মধ্যে সব গুলুই আমার জানা হয়ে গেছে । এবার আমি টাকাটা paid করব ।

এখানে দেখুন payment successful।
এভাবে যে কারো কার্ড এর নাম্বার জানা থাকলে তার সরবনাশ করা যাবে । সুধু তাই নয় যদি আপনি অন্য কার কম্পিউটার ইউস করে অনলাইন এ কিছু কোন কিছু কিনেন এবং অনলাইন এ payment করেন তাহলে অই কম্পিউটার এর মালিক যদি আগে থেকে কম্পিউটার এ Keylogger দিয়ে রাখে তাহলে আপনার সব ইনফর্মেশন তার কাছে থেকে যাবে এবং সে এটার অপ ব্যাবহার করতে পারবে ।
এই ভয়ঙ্কর সমস্যা থেকে বাচার উপায়
  • ১। ATM Booth ব্যাবহার এর সময় খেয়াল রাখুন ।
  • ২। নিজের কার্ড কখনও অন্নের হাতে দিবেন না ।
  • ৩। কার্ড সব সময় নিরাপদ জায়গায় রাখুন।
  • ৪। কিছুদিন পর পর পিন পরিবর্তন করুন অন্তত মাসে ১ বার হলেও ।
  • ৫। কখন নিজের কম্পিউটার ছাড়া অন্য কারও কম্পিউটার ইউস করে অনলাইন এ payment করবেননা ।
  • ৬। যাদের কার্ড এ খুদাই করে নাম লেখা নেই মার্কার কলম দিয়ে লেখা তারা অন্য মার্কার ইউস করে নামটা মুছে ফেলুন বা ঢেকে ফেলুন ।
  • ৭। যাদের কার্ড এ খুদাই করে নাম লেখা তারা কার্ড ফেরত দিয়ে খুদাই ছাড়া কার্ড নিতে পারেন।
উক্ত নিয়ম গুলু মেনে চললে আপনি সহজেই অনেক অনাকাঙ্ক্ষিত ঘটনার হাত থেকে রক্ষা পেতে পারেন ।
আজ এ পর্যন্তই সবাই ভাল থাকবেন ।

No comments:

Post a Comment