Ad

Ad

Pages

Sunday 23 March 2014

JAVA Script Tutorial Eisode-01

জাভাস্ক্রিপ্ট টিউটোরিয়ালঃ জাভাস্ক্রিপ্ট কি? [পর্ব-০১]

 টের ফাংশনালিটি বৃদ্ধি করে এবং প্রায় সকল ব্রাউজার এ কাজ করতে পারে । এটি একটি ক্লায়েন্ট সাইড স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ । জাভাস্ক্রিপ্টকে সংক্ষেপে (JS) লেখা হয় । ১৯৯৫ সালের সেপ্টেম্বর মাসে Netscape এর প্রোগ্রামার Brendan Aich প্রথমে LiveScript এর উদ্ভাবন করেন । পরবর্তীতে, ৪ ডিসেম্বর, ১৯৯৫ এ LiveScript এর নাম পরিবর্তন করে জাভাস্ক্রিপ্ট রাখা হয় । জাভাস্ক্রিপ্ট সবচেয়ে জনপ্রিয় স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ । জাভাস্ক্রিপ্ট এ অল্প প্রোগ্রামিং করে অনেক বড় করা করা যায় । এইচটিএমএল হচ্ছে স্ট্যাটিক যেখানে জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে এইচটিএমএল এর ভিতরে ডাইনামিক ডাটা ইনপুট করা যায় । এছাড়া, যারা এইচটিএমএল দিয়ে ওয়েবসাইট ডিজাইন করেন জাভাস্ক্রিপ্ট তাদের জন্য একটি টুল হিসেবে কাজ করে । একটি ডাইনামিক ওয়েবসাইট তৈরি করতে জাভাস্ক্রিপ্ট এর প্রয়োজনীয়তা অপরিহার্য । জাভাস্ক্রিপ্ট একটি ওয়েবসাইটকে আকর্ষণীয় করে তুলে এবং ওয়েবসাইটের ভিজিটরকে সাইটের প্রতি আকৃষ্ট করে ।এছাড়া, জাভাস্ক্রিপ্ট এর সাহায্যে নিম্নলিখিত কাজগুলো করা যায়ঃ
  • ওয়েবসাইট এ সময় এবং তারিখ সেট করা ।
  • নেভিগেশনসহ ড্রপডাউন মেনু তৈরি করা ।
  • ওয়েবসাইট এ স্লাইড শো প্রদর্শন করানো ।
  • পপ-আপ ওয়ার্নিং, নোটিশ, উইন্ডো প্রদর্শন করানো ।
  • বিভিন্ন ধরনের Alert ম্যাসেজ দেওয়া ।
  • ওয়েবসাইটে বিভিন্ন কন্ডিশন/শর্ত সেট করা ।
  • ওয়েবসাইট এ চলতি খবর প্রদর্শন করানো ।
  • ব্রাউজার অনুযায়ী ওয়েবসাইটের কাঠামো পরিবর্তন ।
  • ওয়েবসাইটের ফর্ম ভ্যালিডেশন ইত্যাদি ।

জাভা ও জাভাস্ক্রিপ্ট

‘জাভা’ (Java) ও ‘জাভাস্ক্রিপ্ট’ (JavaScript) এরা কখন এক নয় । অনেকেই আছেন যারা মনে করেন জাভা ও জাভাস্ক্রিপ্ট এক । কিন্তু, তারা একে অপরের থেকে সম্পূর্ণ ভিন্ন । কেননা, জাভা একটি শক্তিশালী প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ।

আরও বিস্তারিত জানতে নিচের টেবিল এ পড়ুনঃ
জাভা (Java)জাভাস্ক্রিপ্ট (JavaScript)
জাভা (Developed By Sun Microsystems) হচ্ছে এক ধরনের জটিল ও শক্তিশালী প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ।জাভাস্ক্রিপ্ট (Developed By Brendan Aich) হচ্ছে সহজবোধ্য স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ ।
জাভা দ্বারা লিখিত কোড স্ট্যাটিক ।জাভাস্ক্রিপ্ট দ্বারা লিখিত কোড ডাইনামিক ।
জাভা দ্বারা লিখিত কোড ভার্চুয়াল মেশিন এ Run করানো হয় ।জাভাস্ক্রিপ্ট ওয়েবসাইটের ফাংশনালিটি বৃদ্ধি করে এবং প্রায় সকল ব্রাউজার এ কাজ করতে পারে ।

জাভাস্ক্রিপ্ট শেখার পূর্বপ্রস্তুতি

জাভাস্ক্রিপ্ট শেখার পূর্বে আপনার বেশ কিছু পূর্বপ্রস্তুতি গ্রহন করতে হবে । জাভাস্ক্রিপ্ট শিখতে হলে আপনাকে প্রথমে অবশ্যই এইচটিএমএল (HTML) শিখতে হবে । আপনি যদি এইচটিএমএল না জানেন তাহলে প্রথমে এইচটিএমএল শিখে নিতে পারেন । আপনি এখান থেকে এইচটিএমএল শিখতে পারেন । এছাড়া, এইচটিএমএল এর উপর বাংলা ই-বুক ডাউনলোড করতে এই লিঙ্ক দেখতে পারেন ।
এবার আসি আপনার কম্পিউটার এর পূর্ব-প্রস্তুতি সম্পর্কে । জাভাস্ক্রিপ্ট শিখতে হলে আপনার কম্পিউটার এ একটি ইন্টারনেট ব্রাউজার ইন্সটল করা থাকতে হবে । জাভাস্ক্রিপ্ট প্রায় সকল ব্রাউজার (যেমনঃ মোজিলা ফায়ারফক্স, গুগল ক্রোম, ইন্টারনেট এক্সপ্লোরার, সাফারি, অপেরা ইত্যাদি) এ কাজ করে । এরপর আপনার কম্পিউটার এ একটি টেক্সট এডিটর (যেমনঃ Notepad, Notepad ++) থাকতে হবে। সাধারণত, উইন্ডোজ এর সাথে ডিফল্টভাবে নোটপ্যাড দেওয়া থাকে । এক্ষেত্রে, আমি বলবো নোটপ্যাড প্লাস প্লাস (Notepad Plus Plus) ব্যবহার করুন । কেননা, নোটপ্যাড প্লাস প্লাস এ বেশ কিছু অ্যাডভান্স সুবিধা পাবেন যা ব্যবহার করার সময় বুঝতে পারবেন ।
নোটপ্যাড প্লাস প্লাস (Notepad Plus Plus) ডাউনলোড করতে এখানে ক্লিক করুন ।
সর্বশেষ, আপনার কম্পিউটার এ ফাইলের এক্সটেনশন প্রদর্শন করতে হবে । এজন্য; Control Pannel > Folder Options এর View মেনু থেকে Hide extension for known file types থেকে টিক চিহ্ন তুলে দিতে হবে ।
আশা করি বুঝতে পেরেছেন । ভাল লাগলে অবশ্যই কমেন্ট করবেন । কোথাও বুঝতে অসুবিধা হলে অবশ্যই জানাবেন । আমাকে ফেইসবুক এ পেতে এখানে ক্লিক করুন ।

No comments:

Post a Comment